1. admin@chandpurjomin.com : chadpuromin :
  2. editor@chandpurjomin.com : edtr :
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১২:২৮ অপরাহ্ন

জাহাংগীর আলমের জননিরাপত্তা বিভাগে নতুন সচিব হিসেবে যোগদান

নিজ্বস্ব প্রতিবেদক
  • আপডেটঃ শনিবার, ১ জুন, ২০২৪
  • ২৯ পড়েছেনঃ

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের নতুন সচিব মোঃ জাহাংগীর আলম বৃহস্পতিবার কর্মস্থলে যোগদান করেছেন।

নতুন সচিব হিসেবে যোগদান উপলক্ষে তাকে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বিপিএম-বার, পিপিএম-বার। এসময় ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

গত (২১ মে ২০২৪ খ্রি.) মোঃ জাহাংগীর আলমকে জননিরাপত্তা বিভাগের নতুন সচিব হিসেবে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। এর আগে তিনি নির্বাচন কমিশনের সচিব হিসেবে দায়িত্ব পালন করছিলেন। জাহাংগীর আলম সদ্য অবসরে যাওয়া সিনিয়র সচিব মোস্তাফিজুর রহমানের স্থলাভিষিক্ত হলেন।

সচিব জাহাংগীর আলম ১৯৬৯ সালের ১৫ মে পটুয়াখালী জেলায় জন্মগ্রহণ করেন। বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১৩তম ব্যাচের সদস্য হিসেবে ২৫ এপ্রিল ১৯৯৪ সালে সহকারী কমিশনার হিসেবে খাগড়াছড়ি পার্বত্য জেলায় যোগদান করেন।

তিনি ১৯৮৪ সালে যশোর বোর্ড হতে এসএসসি, ১৯৮৬ সালে ঢাকা বোর্ড হতে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় হতে স্নাতক ও সমাজ বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি সেন্টার ফর মার্কেটিং এ্যান্ড ম্যানেজমেন্ট (CMM) হতে পোস্ট গ্র্যাজুয়েশন ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট এবং পোস্ট গ্র্যাজুয়েশন ডিপ্লোমা ইন পার্সোনাল ম্যানেজমেন্ট (PGDPM) ডিগ্রী অর্জন করেন।

আমেরিকার ডিউক বিশ্ববিদ্যালয় হতে নেগোসিয়েশন স্কিল এবং অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজি হতে তিনি আইসিটি বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। তাছাড়া তিনি ভারতের লাল বাহাদুর শাস্ত্রী ন্যাশনাল একাডেমী অব এডমিনিস্ট্রেশন হতে ডেভেলপমেন্ট এডমিনিস্ট্রেশন বিষয়ে প্রশিক্ষণ লাভ করেন।

চাকুরী জীবনে তিনি সহকারী কমিশনার (ভূমি) হিসেবে বগুড়া জেলার আদমদিঘী, গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া, নারায়ণগঞ্জ জেলার বন্দর, ঢাকা জেলার কেরানীগঞ্জ ও নবাবগঞ্জ উপজেলায় দায়িত্ব পালন করেন। উপজেলা নির্বাহী অফিসার হিসেবে পিরোজপুর জেলার নেছারাবাদ (স্বরূপকাঠি), ভোলা জেলার ভোলা সদর ও ফরিদপুর জেলার নগরকান্দা উপজেলায় দায়িত্ব পালন করেছেন।

এছাড়া উপসচিব হিসেবে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, জেলাপ্রশাসক হিসেবে বাগেরহাট এবং কুমিল্লা জেলায় দায়িত্ব পালন করেছেন। যুগ্মসচিব হিসেবে তিনি দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ও জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং অতিরিক্ত সচিব হিসেবে জননিরাপত্তা বিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন।

সরকারি দায়িত্ব পালনকালে তিনি শ্রেষ্ঠ সহকারী কমিশনার (ভূমি), বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ জেলাপ্রশাসক হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি বাংলাদেশ স্কাউটস এর ন্যাশনাল এ্যাওয়ার্ড প্রাপ্ত। সমগ্র কর্মজীবনে দেশে-বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ, কর্মশালা ও সেমিনারে অংশগ্রহণের উদ্দেশ্যে তিনি যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, সার্কভুক্ত দেশসমূহ, চীন, মালয়েশিয়া, থাইল্যান্ড, সৌদি আরব, ফ্রান্স, ইটালি, সুইজারল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, নরওয়ে, ডেনমার্ক, অস্ট্রিয়া, তুরস্ক ও অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে ভ্রমণ করেছেন। এছাড়া সৌদি আরবে ৬ বছর মৌসুমী হজ্জ অফিসার হিসেবে দায়িত্ব পালনসহ এ পর্যন্ত ৬ বার পবিত্র হজ্জব্রত পালন করেছেন।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় থেকে ২৬ জানুয়ারি ২০২৩ তারিখে তাঁকে বাংলাদেশ ব্রীজ ফেডারেশনের সভাপতি নিয়োগ করা হলে তিনি সভাপতি হিসেবে বাংলাদেশ ব্রীজ ফেডারেশনের দায়িত্ব পালন করছেন।

তাঁর সহধর্মিনী বেগম কানিজ ফারজানা ঢাকা বিশ্ববিদ্যালয় হতে মনোবিজ্ঞানে স্নাতক, সম্মান ও এমএসসি ডিগ্রি অর্জন করেছেন। তাঁদের একমাত্র কন্যা বিশ্ববিদ্যালয়ে এবং দুই পুত্র কলেজ ও স্কুলে অধ্যয়নরত।।

শেয়ার করুন

আরও পড়ুন
All Rights Reserved ©2024
Theme Customized By LiveTV